Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

জো বাইডেন- Biography of Joe Baiden


 

জো বাইডেন ছিলেন একজন দরিদ্র পরিবারের সন্তান। তবে একথা অস্বীকার করার উপায় নেই যে তিনি  প্রাকৃতিক নেতা। তার এই গুণের কারণে স্কুল জীবন থেকেই ক্লাস প্রেসিডেন্ট ছিলেন। 

সম্পূর্ণ নামঃ জোসেফ রবিনেট জো বাইডেন জুনিয়র। 

জন্মঃ ২০শে নভেম্বর, ১৯৪২

জন্মস্থানঃ জুনিয়র পেনসিলভেনিয়ার স্ক্র্যান্টনের সেন্ট মেরি হাসপাতালে ১৯৮৪ সালের ২০ নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন

ধর্মঃ তিনি ক্যাথলিক পরিবারের সন্তান। 

পিতা-মাতাঃ বিডেনের বাবা প্রথমে ধনী ছিলেন কিন্তু বিডেনের জন্মের সময় পর্যন্ত তিনি বেশ কিছু আর্থিক জটিলতায় ছিলেন। তাই বেশ কয়েক বছর ধরে জো বাইডেনের পরিবার তাঁর দাদাদের সাথে থাকত। জো বাইডেনের বাবা পরবর্তীকালে গাড়ী বিক্রয়কারী হিসেবে মধ্যবিত্ত জীবনযাত্রা বজায় রেখে পরিবার সামলাতো।  

ভাই-বোনঃ 

পড়াশুনাঃ ক্লেমন্টের আর্চমির একাডেমি থেকে ১৯৬১ সালে স্কুল জীবন শেষ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। নিউইয়র্কের ডিলাওয়্যার বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের উপর পড়ে ১৯৬৫ সালে  ৫০৬ তম স্থান নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন। 

কর্মজীবনঃ তিনি আমেরিকার উপরাষ্ট্রপতি হিসেবে ২০১৭ সাল থেকে বর্তমান পর্যন্ত দায়িত্ব পালন করছেন। 

উল্লেখযোগ্য কাজঃ

সম্মাননাঃ

স্ত্রী,সন্তান এবং নাতি নাতনি সম্পর্কিত তথ্যঃ

জো বাইডেন দু'বার বিয়ে করেছেন এবং চার সন্তানের জন্ম দিয়েছেন।

স্ত্রীঃ মৃত নীলিয়া হান্টার বাইডেন ১৯৬৬ সালে জো বাইডেনকে বিয়ে করেছিলেন। ১৯৭২ সালের ডিসেম্বরে সিনেটর নির্বচনের সময় স্ত্রী এবং কন্যা ট্রাফিক দুর্ঘটনায় মারা যান। সেই দূর্ঘটনায় তাঁর দুই ছেলেও মারাত্মকভাবে আহত হয়েছিল। এরপর ২০১২ সালে তিনি তার দ্বিতীয় স্ত্রী মেলিসা কোহেন বাইডেন’কে বিয়ে করেন।

সন্তানঃ তার বড় ছেলে বিউ বাইডেন (জোসেফ আর বাইডেন তৃতীয়) (1969–2015), তিনি ছিলেন ডেলাওয়ারের অ্যাটর্নি জেনারেল। ২০১৫ সালের মে মাসে মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত হয়ে ছেলে বিউ বাইডেন মারা যান। তাঁর প্রথম স্ত্রী ক্যাথলিনের সাথে তাঁর তিন কন্যা রয়েছে তারা হলেন নাওমি ক্রিস্টিনা, ফিনেগেন এবং মাইসি। এর মধ্যে নাওমী ক্রিস্টিয়ানা (১৯৭১-১৯৭২) মায়ের সাথে একই দুর্ঘটনায় মারা গিয়েছিলেন। এছাড়া হান্টার হলো বাইডেনের চতুর্থ সন্তানের জৈবিক এবং আইনী পিতা অর্থাৎ তার দ্বীতিয় স্ত্রীর সন্তান। 

ইতিবাচক দিকঃ জো বাইডেন একজন আমেরিকান হয়েও অ্যালকোহল পান করেন না।  কেন তিনি অ্যালকোহল পান করেন না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, "আমার পরিবারে মদ্যপান করে এমন যথেষ্ট ব্যক্তি রয়েছে”।

নেতিবাচক দিকঃ তিনি কিছুটা তোতলা। 

খেলাধুলাঃ জো বাইডেন ফুটবল খেলতে ভালোবাসেন। তিনি হাই স্কুল ও বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় স্কুল ও বিশ্ববিদ্যালয় ফুটবল দলের একজন দুর্দান্ত হাফব্যাক সামলানোর দায়িত্ব পালন করতেন।  এছাড়া তিনি বেসবলও বেশ ভালো খেলেন। 

মৃত্যুঃ জীবিত আছেন। 

পাঠকের জানা প্রয়োজনঃ
1. এই ব্লগের সকল তথ্য বিভিন্ন ওয়েব রিচার্স করে লেখা হয়। তথ্যগত কোন মিসিং এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। সকল তথ্য পাঠকের নিজ দায়িত্বে যাচাই করার জন্য অনুরোধ করা গেল। 

2. এই ব্লগের কোন তথ্য হবহু কপি করা কিংবা তথ্য দিয়ে ভিডিও তৈরি কপিরাইটের আওতায় আসবে। 

বাইডেন

Post a Comment